এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১। ২০২১-২২ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। করোনা মহামারি সম্পর্কিত স্বাস্থ্যবিধি মেনে এই ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে। যোগ্যতা অনুযায়ী সকলে এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ঐতিহ্য। জাতি-রাষ্ট্র গঠন প্রক্রিয়া, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাধিকার দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ভর্তির জন্য জাতীয় বিশ্ববিদ্যায়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে পারবে।  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) অথবা পে-স্লিপ ডাউনলােড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ১০০০/- (এক হাজার) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ২রা সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে আবেদনের যোগ্যতা

ক. প্রার্থীকে এসএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ কমপক্ষে ২.৫ পেতে হবে। এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫ পেতে হবে। সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় পৃথকভাবে ৪৫% নম্বর পেতে হবে।

খ. আবেদনকারী স্নাতক(সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৭৫ পেতে হবে। স্নাতকোত্তর পরীক্ষায় সিজিপিএ ২.৭৫ পেতে হবে। সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ৫৫% নম্বর পেতে হবে।

আবেদনকারীর জন্য শর্তাবলী

ক. প্রার্থীর লিখিত ও মৌখিক/মৌখিক পরীক্ষাসহ শিক্ষা জীবনের সকল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে।

খ. মেধা ও যোগ্যতার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক গবেষক নির্ধারিত হারে ফেলোশিপ/গবেষণা মঞ্জুরি প্রাপ্ত হবেন।

ফেলোশিপ প্রাপ্ত গবেষকগণের বয়স ৩১/০৮/২০২১ তারিখ পর্যন্ত ৪৫ (পঁয়তাল্লিশ) বছরের অধিক হবে না। কোর্স চলাকালীন পূর্ণকালীন ছুটিতে থাকতে হবে।

গ. আবেদনকারীক গবেষণার বিষয়বস্তুর উপর Research Design  অনুসরণ করে সুনির্দিষ্ট একটি গবেষণা প্রস্তাবনা অনলাইন আবেদনে আপলোড করতে হবে। উক্ত গবেষণা প্রস্তাবনার উপর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঘ. জাতীয় বিশ্ববিদ্যালয়/যেকোন বিশ্ববিদ্যালয়ের মধ্যে বর্তমানে অন্য কোন শিক্ষা কার্যক্রমে অধ্যয়নরত প্রার্থী এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে না।

এই শর্ত ভঙ্গ করলে প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যায় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঙ. প্রাথমিক আবেদন ফরমে কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ প্রমাণিত হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

এমফিল থেকে পিএইচডি প্রগ্রামে স্থানান্তর

ক. এমফিল প্রোগ্রামে প্রথমবর্ষে তত্ত্বীয় ও মৌখিক পরীক্ষায় পৃথকভাবে কমপক্ষে ৭০% নম্বর/সিজিপিএ ৩.৫০ পেতে হবে।

খ. গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এ মর্মে সুপারভাইজারের সুপারিশ, এমফিল কোর্সওয়ার্ক চলাকালীন স্বীকৃতমানের জার্নালে একটি গবেষণামূলক প্রকাশনা থাকলে গবেষক পিএইচডি প্রোগ্রামে স্থানান্তরের জন্য আবেদন করতে পারবেন।

অনলাইনে কীভাবে আবেদন ফরম পূরণ করতে হবে এবং করণীয়

১. আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইটের (www.admissions.nu.edu.bd) Masters tab-এ গিয়ে Apply Now (MPhil leading to PhD) অপশনে ক্লিক করতে হবে। website-এ প্রদর্শিত তথ্য ছকে সতর্কতার সাথে নিজের নাম, পিতা ও মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। এছাড়াও আবেদনকারী এসএসসি, এইচএসসি, স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার মার্কশীটের সত্যায়িত কপি ও গবেষণা প্রস্তাবনা স্ক্যান করে আপলোড করতে হবে।

এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

খ.ফরম পূরণের সময় পাসপোর্ট আকারে সম্প্রিত তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করেত হবে। ছবির মাপ 120⨯150 pixels, Image Type: jpg, maximum file size: 50 Kb.

গ. প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant’s Login (MPhil leading to PhD.) অপশনে গিয়ে আবেদন ফরমে রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদরকারীকে From Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate OTP অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লেখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মোবাইল নম্বর সর্তকতার সংগে আবেদন ফরমে সংযোজন করতে হবে। তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে।

ঘ. সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিনকোড উল্লেখপূর্বক) Download Pay Slip অপশন থেকে সোনালী সেবার পে-স্লিপ Print করতে হবে। তারপর নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

পে-স্লিপের মাধ্যমে ‌‌‌‌‌‌‌‌‌‌‌’ফি’ জমা দিয়ে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড

ক. পে-স্লিপ ডাউনলোড করে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে(gateway) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফি জমা দিলে প্রার্থীর আবেদন ফরমে উল্লেখিত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করার জন্য তথ্য দেওয়া হবে। এ পর্যায়ে প্রার্থী তার রোল নম্বর ও পিন ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিষয়ক ওয়েসাইটের Applicant Login (MPhil leading to PhD) অপশন থেকে আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট করে নিবে।

খ. প্রাথমিক আবেদন ফরম ব্যতীত কোন প্রার্থীকে মেধা তালিকায় স্থান দেওয়া হবে না।

প্রাথমিক আবেদন ফরম ও চূড়ান্ত ভর্তির সময়সীমা

ক. প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখঃ ১ আগস্ট ২০২১ থেকে ৩১ আগস্ট ২০২১ পর্যন্ত

খ. প্রাথমিক আবেদনের ফি জমা দেয়ার তারিখঃ ৩ আগস্ট ২০২১ থেকে ২ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

গ. প্রাথমিক আবেদন ফরমের প্রিন্ট কপি সংগ্রহের তারিখঃ ৩ আগস্ট ২০২১ থেকে ২ সেপ্টেম্বর ২০২১

ঘ. লিখিত, মৌখিক/মৌখিক পরীক্ষার তারিখঃ ৫ সেপ্টেম্বর ২০২১ থেকে ৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

ঙ. মেধা তালিকা প্রকাশের তারিখঃ ৯ সেপ্টেম্বর ২০২১।

চ. পে-স্লিপ ডাউনলোড এবং ভর্তির তারিখঃ ১০ সেপ্টেম্বর ২০২১ থেকে ১৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

ছ. ক্লাস শুরুর তারিখঃ ২০ সেপ্টেম্বর ২০২১

বি:দ্র. ভর্তি কার্যক্রমের যেকোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যায় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১। মেধা তালিকা, ফরম পূরণ সংক্রান্ত সকল তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

Updated: July 31, 2021 — 2:03 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *