২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এমফিল ও পিইচডি  করার যোগ্যতা অনুসারে ভর্তির আবেদন ২০২১ শুরু হবে ৮ জুলাই ২০২১ থেকে ১৭ আগস্ট ২০২১ পর্যন্ত (সর্বশেষ আপডেট অনুযায়ী)। কোভিড-১৯ মহমারির কারণে আবেদন ফরম পূরণ, সোনালী সেবার মাধ্যমে টাকা জমাদান, লিখিত পরীক্ষা, লিখিত পরীক্ষার ফলাফল, মৌখিক পরীক্ষা গ্রহণ ইত্যাদি সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক পরিচালনার নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফলাফল জানতে আমাদের ওয়েসাইটে প্রতিদিন ভিজিট করুন।

২০২১- ২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিইচডি প্রোগ্রামে ভর্তির বিষয়গুলো কি কি

গ্রুপএমফিল প্রোগ্রামের বিষয়গুলোপিএইচডি প্রোগ্রামের বিষয়গুলো
আর্টসবাংলা, ইংরেজি, আরবি, সংস্কৃত, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিবাংলা, ইংরেজ, আরবি, পালি, সংস্কৃত, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন
সোশ্যাল সায়েন্সসমাজবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতিসমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি
ন্যাচারাল সায়েন্সপদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যানপদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান
লাইফ এন্ড আর্থ সায়েন্সপ্রানীবিদ্যা, উদ্ভিদবিজ্ঞানপ্রানীবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান
বিজনেস স্টাডিসএকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম, ম্যানেজম্যান্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজম্যান্টএকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম, ম্যানেজম্যান্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং

বাংলাদেশের সমাজ চাহিদা উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযোদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন, ব্যবসায় বাণিজ্য উন্নয়ন ও সম্প্রসারণ, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জ সমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাধিকার দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল করার যোগ্যতা

সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/শ্রেণিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা জিপিএ ২.৫০ হতে হবে।

কিন্তু ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা সিজিপিএ ২,৫০ আছে তারা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

অথবা, স্নাতক(পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% নম্বর বা সিজিপিএ ২.৭৫ হতে হবে।

কিন্তু অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক(পাস) ও মাস্টার্স উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা

এমফিল বা সমমানের ডিগ্রীধারী হতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এম এ এস এডভান্সড এম বি এ ডিগ্রিধারীরাও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

অথবা, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে, যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি বা জিপিএ/সিজিপিএ ৩.০০ তর্দুদ্ধ, তিন বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২টি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে পারবে। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষাজীবনে ন্যূনতম ২টি প্রথম বিভাগ/শ্রেণী থাকতে হবে।

আর্টস/ সোশ্যাল সায়েন্স/বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২জন লেখক গ্রহণযোগ্য, কিন্তু প্রার্থীকে মূল লেখক হতে হবে।

ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩জন লেখক গ্রহণযোগ্য, সেক্ষেত্রেও প্রার্থীকে মূল লেখক হতে হবে।

সমমানের পরীক্ষায় পাস করা বিদেশী শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়মকানুন ও শর্তানুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য শর্তাবলী

ক. আবেদনকারী শুধুমাত্র তার স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে পঠিত বিষয় নিয়ে ভর্তি হতে পারবে।

খ. ভর্তিচ্ছুক গবেষকদের অনলাইনে আবেদন করতে হবে। চলতি বর্ষে লিখিত (অনলাইন) ও মৌখিক পরীক্ষা এবং শিক্ষাজীবনে বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তির জন্য মেধা তালিকা প্রণয়ন করা হবে। কিন্তু লিখিত পরীক্ষা নেওয়া সম্ভব না হলে মৌখিক পরীক্ষা এবং শিক্ষাজীবনের বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা দেয়া হবে।

মৌখিক পরীক্ষা ZOOM অ্যাপের মাধ্যমে হবে।

উল্লেখ্য যে, আবেদন করার সময় আবেদনকারীকে গবেষণার বিষয়বস্তুর উপর Research Design অনুসরণ করে সুনির্দিষ্ট একটি গবেষণা প্রস্তাবনাসহ আবেদন করতে হবে।

গ. এফফিল প্রোগ্রামে কোর্সওয়ার্ক তত্ত্বীয় ও মৌখিক পরীক্ষায় পৃথকভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০। গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এ মর্মে সুপারভাইজার এর সুপারিশ।

M Phil কোর্সওয়ার্ক চলাকালীন স্বীকৃতিমানের জার্নালে কমপক্ষে ১টি গবেষণামূলক প্রকাশনা থাকলে গবেষক পিএইচডি প্রোগ্রামে স্থানান্তরের জন্য আবেদন করতে পারবে।

এমফিল ও পিএইচডি করার মেয়াদ

১. পিএইচডি প্রোগ্রামের মেয়াদ তিন বছর। এমফিল প্রোগ্রামের মেয়াদ এক বছরের কোর্সওয়ার্কসহ দুই বছর।

২. গবেষণা বিষয়বস্তুর উপর এমফিল প্রোগ্রামে ১টি এবং পিএইচডি প্রোগ্রামে ২টি সেমিনার প্রদান করতে হবে।

৩. পিএইচডি প্রোগ্রামে যারা সরাসরি ভর্তির জন্য আগ্রহী তারা সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের এমফিল গবেষকদের সাথে কোর্সওয়ার্ক সম্পন্ন করতে হবে।

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ

১. আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) Master’s Tab এ গিয়ে Apply Now (M.Phil/Ph.D) অপশনে ক্লিক করতে হবে। ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছক পূরণ করে সঠিকভবে এন্ট্রি দিতে হবে।

২. সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ Submit Application করে অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিন কোড উল্লেখপূর্বক) Download Pay Slip অপশন থেকে সোনালী সেবার পেস্লিপ Print করে নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

৩. এই ফরমে কোনো তথ্য ভুল বা অসত্য বলে প্রমাণিত হলে ভর্তি বাতিল করার অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষা সংরক্ষণ করে। ফরম পূরণের সময় আবেদনকারীকে পাসপোর্ট আকারে সম্প্রিত তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করেতে হবে। ছবির মাপ হবেঃ 120⨯150 pixels, Image Type: jpg, maximum file size: 50 Kb.

বি.দ্রঃ প্রাথমিক আবেদন ফরম ছাড়া কোন প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

প্রাথমিক আবেদন ফরম ও ভর্তির সময়সীমা

ক. অনলাইনে আবেদন ফরম পূরণঃ ৮জুলাই ২০২১ থেকে ১৭ আগস্ট ২০২১ পর্যন্ত।

খ. সোনালী সেবায় টাকা জমাদানঃ ১১ জুলাই ২০২১ থেকে ২২ আগস্ট ২০২১ পর্যন্ত।

প্রার্থী প্রতি ৭৫০/- হারে Pay Slip এ ২০২১-২২ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট সঞ্চয়ী হিসাব নম্বরঃ 02181100002701

গ. লিখিত পরীক্ষার তারিখ (সরাসরি/অনলাইন): ২৬ আগস্ট ২০২১ থেকে ২৮ আগস্ট ২০২১ পর্যন্ত।

ঘ. লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশঃ ২ সেপ্টেম্বর ২০২১।

ঙ. ZOOM অ্যাপের মাধ্যমে প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের তারিখঃ ৫ সেপ্টেম্বর ২০২১ থেকে ৯ সেপ্টেম্বর ২০২১।

চ. ভর্তি যোগ্যদের তালিকা প্রকাশঃ ১৫ সেপ্টেম্বর ২০২১

ছ. পে-স্লিপ ডাউনলোড ও ভর্তির তারিখঃ ১৯ সেপ্টেম্বর ২০২১ থেকে ২৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত

জ. কোর্সওয়ার্ক/গবেষণার কার্যক্রম শুরুঃ ০৩ অক্টোবর ২০২১

নির্ধারিত সময়ের পর কোন ক্রমেই আবেদন করা যাবে না। অসম্পূর্ণ আবেদন বাতিল বলো গণ্য হবে। ভর্তি বিজ্ঞপ্তির যেকোন শর্ত বাতিল বা পরিবর্তন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ভর্তি বিজ্ঞপ্তি, রুটিন, ফরম পূরণ, আবেদন সংক্রান্ত সকল তথ্য জানতে আমাদের ওয়েবসাইট (www.wducareerbd.com) এ ভিজিট করুন।

Updated: July 30, 2021 — 10:54 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *